অর্ধ কোটি টাকার বঙ্গবাজারের পোশাক কিনলেন ফারাজ করিম

এবার রাজধানী ঢাকার বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে গভীর রাতে ঘটনাস্থলে ছুঁটে গিয়েছেন দেশের তরুণ প্রজন্মের অন্যতম প্রতিনিধি ও মানবিক রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরী। গত মঙ্গলবার রাত ৩ টায় সেখানে থাকা হাজারো ব্যবসায়ী, উদ্ধারকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মাঝে সেহেরির খাবার বিতরণ করেন তিনি।

এদিকে অগ্নিকাণ্ডে ভস্মীভূত দোকানপাটে সরাসরি গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করেন৷ সেখানকার হৃদয় বিদারক দৃশ্য দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি৷ এর আগে অগ্নিকাণ্ডের ঘটনা সংঘটিত হওয়ার কয়েক ঘন্টা পর নিজের অফিসিয়াল ফেসবুক পেইজে একটি ভিডিও’র মাধ্যমে তাৎক্ষণিক ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর জন্য দেশবাসীর প্রতি আহবান জানান। এরপরই বুধবার ভস্মীভূত ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা পোশাকগুলো কিনে নিয়েছেন তিনি। প্রায় অর্ধ কোটি টাকার পোশাক ক্রয় করেছেন ফারাজ করিম চৌধুরী।

বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছ থেকে এসব কাপড় ক্রয় করে তাদেরকে লাভবান করার মাধ্যমে পরবর্তীতে গুলশানে “অস্থায়ী বঙ্গবাজার” নামে একটি স্টল করে কাপড়গুলো সেখানে বিক্রি করে প্রাপ্ত অর্থ পুনরায় অন্যান্য ক্ষতিগ্রস্তদের নিকট হস্তান্তর করার পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি। যাতে করে ক্ষতিগ্রস্ত ব্যাবসায়ীরা আবারো তাদের ব্যবসা শুরু করতে পারে।

জানা গেছে, প্রায় অর্ধ কোটি টাকা দিয়ে প্রথম ধাপে এসব পণ্য কিনেছেন ফারাজ করিম চৌধুরী। এই পণ্যগুলোকে সুন্দরভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করে পরিধানের উপযোগী করার চেষ্টা করে রাজধানীর অভিজাত এলাকা গুলশানে বিক্রয় করার ব্যবস্থা করবেন তিনি।

এ প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে ফারাজ করিম চৌধুরী বলেন, ‘এই মুহুর্তে দুইভাবে মানুষকে সহযোগিতা করতে হবে। শুধুমাত্র কাউকে ৫ হাজার বা ১০ হাজার টাকা দিলে কিছুই হবে না। এরা কেউ কারো দান গ্রহণ করার মতো মানুষ না৷ দান গ্রহণ করার ব্যাপারে কাউকে আমি ছোট করতে চাই না। তারা সকলেই ব্যবসায়ী, তারা নিজেদের আত্মসম্মান নিয়ে ব্যবসা করেন। তাদেরকে যতটুকু সম্ভব ব্যবসায়িকভাবে সহযোগিতা করতে হবে। এজন্য প্রথম ধাপে আমি তাদের কাছ থেকে লাভ দিয়ে পন্য কিনে নিয়ে পরবর্তীতে আমি নিজে একজন দোকানদার হয়ে গুলশানে এগুলো বিক্রি করবো। এর বিক্রয়লব্ধ অর্থ দিয়ে পুনরায় সেসব ব্যবসায়ীদের কাছ থেকে আরো পণ্য ক্রয় করবো, সেগুলো আবার গুলশানে এনে নামীদামী মানুষদের কাছে বিক্রি করে সেই টাকা অন্যান্য ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নিকট পৌঁছে দিব।’