ঈদের আগেই অস্থায়ীভাবে খোলা হবে রাজধানীর বঙ্গবাজার: সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, ঈদের আগেই অস্থায়ীভাবে খোলা হবে রাজধানীর বঙ্গবাজার। এজন্য দ্রুতই দুর্ঘটনাস্থল পরিষ্কার করা হবে। এসময় তিনি বলেন, তালিকা করে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহযোগীতা করা হবে। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর বঙ্গবাজার পরিদর্শনে গিয়ে এ কথা জানান সালমান এফ রহমান।

তিনি বলেন, আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাহায্যার্থে দুয়েকদিনের মধ্যে একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলা হবে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের অনেকেই সাহায্য করতে চাইছেন। এজন্য দুয়েকদিনের মধ্যে একটি ব্যাংক অ্যাকাউন্ট এবং মোবাইল ব্যাংকিংয়ের জন্য নম্বর দেয়া হবে, যাতে দেশবাসী ব্যবসায়ীদের সাহায্য করতে পারেন।

সালমান এম রহমান বলেন, টাকা উঠানো হলে আমরা সিটি করপোরেশনের মাধ্যমে একটা তালিকা করে সেগুলো বিতরণ করব। তিনি বলেন, আগুনে পুড়ে যাওয়া বঙ্গবাজার মার্কেটে ভাড়াটিয়া ব্যবসায়ীদের একটা তালিকা করে আমরা জানতে চাইব তাদের কী পরিমাণ ক্ষতি হয়েছে। তারপর সরকার দেখবে কাকে কত সাহায্য করা যায়।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আশ্বাস দিয়ে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ঈদের আগে এমন একটা দুর্ঘটনায় কত মানুষ ব্যবসা-বাণিজ্য করেছে, তাদের সত্যিই যে কষ্টটা, তাদের কান্না, এটা সহ্য করা যায় না। ইতোমধ্যে আমি বলে দিয়েছি তাদের যতটুকু পারি সাহায্য করব এবং কার কী রকম ক্ষতি হয়েছে, এটা দেখব।

উল্লেখ্য, মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছান তারা। পরে প্রায় সাড়ে ছয় ঘণ্টা পর ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে চার হাজারের বেশি দোকান পুড়ে ছাই হয়ে গেছে।