ভারতীয় পাঠ্য বইয়ে স্থান পেলেন পাক তারকা বাবর আজম

অনেক আগে থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক বেশ খারাপ। যার ফলে এ দু’দলের মধ্যকার ২২ গজের দ্বৈরথ দেখা থেকে বঞ্চিত পুরো ক্রিকেট বিশ্ব। কালেভদ্রে আইসিসি ও এসিসির বৈশ্বিক আসরগুলোতেই সাক্ষাত মেলে দু’দলের। কিন্তু এ দু’দেশের ক্রিকেটারদের প্রতিভা দমিয়ে রাখার সুযোগ নেই।

এদিকে পাকিস্তানে যেমন বিরাট কোহলি, রোহিত শর্মা, শচীন টেন্ডুলকারের সাপোর্টার রয়েছে তেমনি ভারতেও রয়েছে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ওয়াসিম, ইমরানদেরও। বর্তমান সময়ে কোন ক্রিকেটার কেমন খেলেন সেটা প্রায় সবাই জানে। তাইতো দেশের মধ্যে বৈরিতার সম্পর্ক থাকলেও নির্দিষ্ট খেলোয়াড়কে পছন্দ করেন অনেকেই।

দুই দেশের ক্রিকেট ঘিরে এমন বৈরীতার মাঝেও ভিন্ন এক চিত্র দেখা গেল ভারতের শিক্ষাঙ্গনে। ইন্ডিয়ান সার্টিফিকেশন অব সেকেন্ডারি এডুকেশনের (আইসিএসই) অষ্টম শ্রেণীর একটি পাঠ্য বইয়ের খেলা বিষয়ক একটি অধ্যায় রয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন দেশের তারকা ক্রিকেটারদের ছবির সঙ্গে ডাক নাম দেয়া আছে।

সেখানেই একাধিক তারকার সঙ্গে জায়গা পেয়েছেন পাক অধিনায়ক বাবর আজম। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি ভাইরাল হয়েছে। ওই ছবিতে ভারতের মাধ্যমিক শিক্ষাক্রমের অষ্টম শ্রেণির বইয়ের ৪৪ নম্বর পৃষ্ঠার। স্পোর্টস ক্যাটাগরি অধ্যায়ে ভারত ও অন্যান্য দেশের তারকা ক্রিকেটারদের ছবি ও নাম দিয়ে সেটা তাদের ‘নিকনেম’ বা ডাকনাম জানতে চাওয়া হয়।

সেখানে কলাম ‘বি’-তে শচীন টেন্ডুলকার, রোহিত শর্মা, ক্রিস গেইল ও যুজবেন্দ্র চাহালের সঙ্গে আছেন বাবার আজমও। অন্যদিকে কলাম ‘এ’-তে আছেন এবি ডি ভিলিয়ার্স, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রবীচন্দ্রন অশ্বিন ও মহেন্দ্র সিং ধোনি। শুধু ভারত নয়, গত বছর পাকিস্তানের নবম শ্রেণির পদার্থ বিজ্ঞান বইয়েও জায়গা পায় বাবর আজমের বিখ্যাত কাভার ড্রাইভ।

বাবর আজম সম্প্রতি আইসিসির স্যার গ্যারি সোবার্স ট্রফি জিতেছেন। অর্থাৎ ২০২২ সালের সেরা পুরুষ ক্রিকেটার হয়েছেন। এছাড়াও সবচেয়ে কম বয়সে পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘সিতারা-ই-ইমতিয়াজ’ পুরস্কার পান তিনি। সূত্র: ক্রিকেটপাকিস্তান