এ.এম. উবায়েদ, কিশোরগঞ্জ প্রতিনিধিঃ কিশোরগঞ্জের প্রাণ নরসুন্দা নদ এর নাব্যতা ফিরিয়ে আনতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশরক্ষা মঞ্চ (পরম) কিশোরগঞ্জ জেলা শাখা।

মানববন্ধবে বক্তারা বলেন, কিশোরগঞ্জের প্রাণ নরসুন্দা নদকেবাঁচানোর তাগিদে হোসেনপুরের শাহেদল ইউনিয়নের চর জামাইলগ্রামের কাওনায় নরসুন্দার উপর অপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করেনরসুন্দা নদের প্রবাহ বন্ধ করে দিয়ে নদটাকে মরা খালে পরিণত করাহয়েছে। এতে শুকনা মৌসুমেও নরসুন্দায় পানি নেই, ভরা মৌসুমেও নেই প্রবাহ। ফলে নরসুন্দার নোংরা-ময়লা-আবর্জনার ভাগাঢ়ে পরিণত হয়ে এখন কিশোরগঞ্জবাসীর অভিশাপ হয়ে উঠেছে।

ওই নরসুন্দার নদের উৎস মুখে কাওনাবাঁধ খুলে দিয়ে সেখানে বড় একটি ব্রিজ নির্মাণ করা হলে এবং ব্রহ্মপুত্র নদ থেকে একটি খাল এনে নরসুন্দার সঙ্গে সংযোগ করে দেওয়া হলে ফিরে পাবে আবার পূর্ণযৌবন। নরসুন্দাকে হিংস্র লোভেরকালো থাবায় ধ্বংস করা হচ্ছে, দখলে-দূষণে নষ্ট নোংরা করা হচ্ছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ বেসরকারি কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা কল্যাণের সদস্যসচিব অধ্যক্ষ শরীফ সাদী, পরিবেশ রক্ষা মঞ্চ (পরম) কিশোরগঞ্জের সদস্যসচিব কবি বাঁধন রায়, সাধারণ সম্পাদক প্রভাষক সাইফুল ইসলাম জুয়েল, হোসেনপুর ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ নাজিম উদ্দিন, ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান প্রমুখ।

মানববন্ধনে অংশগ্রহন করে এলাকার সাধারণজনগণ, ছাত্র ছাত্রীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। মানববন্ধন শেষে হোসেনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তারকাছে স্মারকলিপি প্রদান করা হয়।