জয়নাল আবেদীন, ববি প্রতিনিধিঃ বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) আইন বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থীরা সাফল্যের সাথে তাদের স্নাতক (সম্মান) এল.এল.বি সম্পন্ন করেছে।গত ১৫ নভেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠতম মাননীয় বিচারপতি মোহাম্মদ ইমান আলী,সম্মানী অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী সাবেক অতিরিক্ত এটর্নি জেনারেল এম.কে রহমান এবং বিশেষ অতিথি বরিশাল জেলা ও দায়রা জজ মোঃ রফিকুল ইসলাম।অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইন বিভাগের চেয়ারম্যানসহ শিক্ষকবৃন্দ, বিচারকবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, রেজিষ্টার, প্রভোস্ট এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি ইমান আলী গ্রাজুয়েশন সম্পন্নকারী শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, আমি মনে করি আপনাদের মধ্য থেকে কেউ ভালো বিচারক হবেন, কেউ ভালো আইনজ্ঞ হবেন, আবার কেউবা আইন পড়ে অন্য পেশায় যাবেন। একটা বিষয় মনে রাখবেন আপনি যে পেশায় জাননা কেন আপনাকে পড়তে হবে, পড়া ও জানার বিকল্প নেই, আপনাকে একজন ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হতে হলে বেশি বেশি পড়তে হবে। যত পড়বেন, তত শিখবেন। আপনি যেখানে জাননা কেন কাজের প্রতি দায়িত্ববান হতে হবে এবং ন্যায়, নিষ্ঠা ও সততার সাহিত কাজ করতে হবে। তাহলে আপনি ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে পারবেন।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন শিক্ষার্থীদের ৪ টি বিষয় মেনে চলার পরামর্শ দেন। এসময় তিনি বলেন, জীবনে সফল হতে হলে চারটি বিষয় মেনে চলা প্রয়োজনঃ ১. সময়কে মেনে চলা, ২. নিয়মের মধ্যে থাকা, ২. হতাশ না হওয়া, ৪. সৎ থাকা।এ সময় তিনি প্রথম সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করার অভিপ্রায় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্য বক্তরা বক্তব্য প্রদানের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়