মইনুল ইসলাম, আশাশুনি প্রতিনিধি: আশাশুনিতে দিনব্যাপী ভ্রাম্যমান সমবায় প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিনব্যাপী উপজেলার বড়দল ইউনিয়ন পরিষদ মিলনায়নে ইউনিয়নের বিভিন্ন সমবায় সমিতির ২৫ জন নেতৃবৃন্দের অংশগ্রহনে এ প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়।

উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে ও বাংলাদেশ সমবায় অধিদপ্তরের সহযোগিতায় সকাল ১০.৩০ টায় প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন করেন, জেলা সমবায় অফিসার হাসান মাহমুদ। এসময় আশাশুনি উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুল হাসান, জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক রাম প্রসাদ ঢালী, উপজেলা সমবায় অফিসার করিমুল হক. সহকারী পরিদর্শক সন্ন্যাসী কুমার মন্ডল, সহকারী শিক্ষক উত্তম কুমার মন্ডল প্রমুখ প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষণ কোর্সে সমবায় কি, আদর্শ সমবায়ের বৈশিষ্ট, হিসাবের মৌলিক ধারণা, হিসাব রক্ষণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা, হিসাব রক্ষণের ধারাবাহিকতা, সমবায় সমিতির সাধারণ সভা ও নির্বাচন পদ্ধতি, বোরো ধান চাষাবাদ পদ্ধতি ও ভার্মি কম্পোস্ট উৎপাদন পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়। আশাশুনিতে খাস জমির গাছ কর্তনের অভিযোগ আশাশুনি প্রতিনিধি: আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের আগরদাড়ীতে সরকারী নিয়ম অমান্য করে আগরদাড়ী মাধ্যমিক বিদ্যালয় টু শ্বশ্বান ঘাট পর্যন্ত রাস্তার বালিরচর নামক স্থান হতে রাস্তার পাশের সরকারি সম্পত্তির গাছ কর্তন করার অভিযোগ পাওয়া গেছে।

এব্যাপারে এলাকাবাসীর পক্ষ থেকে আশাশুনি উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ দাখিল করা হয়েছে। অভিযোগসূত্রে জানাগেছে, আগরদাড়ী গ্রামের মোকছেদ সরদারের ছেলে একরাম সরদার, আছির উদ্দীন ঢালীর ছেলে জহিরুদ্দীন ঢালী ও মোহাম্মাদ সরদারের ছেলে মোকছেদ সরদার আগরদাড়ী বালিরচক নামক স্থান হতে রাস্তার পাশের ১নং খাস খতিয়ানের এসএ ৩৩২ দাগের একটি বড় শিরিষ গাছ (যার আনুমানিক মূল্য ৫০ হাজার টাকা) বেআইনিভাবে কেটে নিয়ে আত্মসাত করেছে।

বিষয়টি তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানিয়েছেন এলাকাবাসী।