পাকিস্তানে খেলতে যাবে ভারত?

ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার কারণে দুই দেশের ক্রিকেটের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ দীর্ঘদিন ধরে। সেটি মূলত ভারতের কঠোর অবস্থানের কারণেই। ভারতীয় দলের পাকিস্তান সফরে যাওয়া তাই এই মুহূর্তে অকল্পনীয়। কিন্তু সামনেই কঠিন সিদ্ধান্ত নিতে হবে তাদের। ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে যে পাকিস্তানেই!

এদিকে আগামী ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত চক্রে ছেলেদের ক্রিকেটের বৈশ্বিক আসরগুলোর আয়োজক দেশের নাম মঙ্গলবার ঘোষণা করে আইসিসি। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজনের দায়িত্ব পায় পাকিস্তান। ১৯৯৬ সালের পর এই প্রথম কোনো আইসিসি আসর হবে পাকিস্তানে।

ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশের সঙ্গে ২০১১ ওয়ানডে বিশ্বকাপের স্বাগতিকও ছিল পাকিস্তান। তবে নিরাপত্তা শঙ্কায় পরে পাকিস্তানের নাম কাটা যায়। সেখানকার ম্যাচগুলি ভাগাভাগি হয়ে যায় অন্য তিন দেশে। ভারত সবশেষ পাকিস্তান সফর করেছে ২০০৮ এশিয়া কাপে। দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে সেই ২০০৫ সালে। সামনে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে তো যেতেই হবে!

তবে সেটি এখনই নিশ্চিত করে দিতে কিংবা ধরে নিতে নারাজ ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। ভারতীয় ক্রিকেট বোর্ডের সাবেক এই প্রধান তুলে ধরলেন নিরাপত্তা নিয়ে শঙ্কার কথা। এ ব্যাপারে তিনি বলেন, “ভারতীয় সরকার-স্বরাষ্ট্র মন্ত্রণালয়- আগে এসব সিদ্ধান্ত নিয়েছে। এরকম বৈশ্বিক আসরে অনেক দিক বিবেচনায় নিতে হয়।”

তিনি আরও বলেন, “অতীতেও আপনারা দেখেছেন, অনেক দল সেখানে সফর করেনি এবং খেলেনি, কারণ সেখানে পরিস্থিতি স্বাভাবিক নয়। নিরাপত্তাই সেখানে মূল চ্যালেঞ্জ। যেমন, অতীতে সফরকারী দলের ওপর আক্রমণ করা হয়েছে, যা দুর্ভাবনার। কাজেই যখন সময় আসবে, তখনকার পরিস্থিতি বিবেচনায় নিয়ে ভারতীয় সরকার সিদ্ধান্ত নেবে।”