আত্রাইয়ে ৬০ জন পথশিশু পেল শীতের নতুন পোশাক

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: টানা দুই দিনের বৃষ্টির পর জেঁকে বসেছে শীত। সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে ছিন্নমূল মানুষদেরকে। এই শীতে রেল বস্তিতে বসবাসকারী ৬০ জন পথশিশুকে শীত বস্ত্র দিল নওগাঁর আত্রাইয়ের ছায়াপথ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনটি আত্রাই আহসানগঞ্জ রেল বস্তিতে কয়েক বছর ধরে ছায়াপথ পথ শিশু বিদ্যানিকেতন স্কুল পরিচালনা করে আসছে। ওই স্কুলে অধ্যয়নরত শিশুদের মাঝে শুক্রবার (২১ ডিসেম্বর) বিকেল ৫টায় শীত নিবারণের জন্য তম্বল বিতরণ করা হয়।

প্রত্যেকটি শিশু একটি করে নতুন কম্বল পেয়ে উল্লাস প্রকাশ করে। রেল বস্তিতে বেড়ে ওঠা শিশু রত্না, রাফিউল ইসলাম, হাবিব, সুরভি ও রকি জানায় শীতে তাদের কোন গরম কাপড় ছিলনা। এই প্রথম তারা নতুন পোশাক পেল। ছায়াপথ পথ শিশু স্কুলে লেখাপড়া করায় তারা এই প্রথম শীতের নতুন পোশাক পেল।

ছায়াপথ পথশিশু সংগঠনের প্রতিষ্ঠাতা ডা. আশিশ কুমার বলেন, উপজেলার কিছু সমাজসেবী ব্যক্তির প্রচেষ্টায় আহসানগঞ্জ রেল স্টেশন সংলগ্ন বস্তিতে স্কুল গড়ে তোলা হয়েছে। স্কুলে সুবিধা বঞ্চিত পথ শিশুদের বিনামূল্যে লেখাপড়া করানো হয়। এই শিশুদের কোন শীতের কাপড় ছিল না। একারণে ছায়াপথ কর্তৃপক্ষের উদ্যোগে ৬০ জন শিশুকে শীতের পোশাক দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের উদ্যক্তা আমানুল্লাহ ফারুক বাচ্চু, প্রভাষক মোয়াজ্জেম মিঠু, ডা. আতাউল হক, নাজমুল হক, শিক্ষক রিমন মুরশেদ, রাকিব শুভ, শিক্ষিকা নুরুন্নাহার সাথি প্রমুখ। ছায়াপথ পথ সংগঠনের উদ্যক্তা আমানুল্লাহ ফারুক বাচ্চু বলেন, সমাজে কিছু ভাল কাজের উদ্যোগ নিলে তা কখনই অসম্পূর্ণ থাকে না। যার একটি উদাহরণ ছায়াপথ পথ শিশু বিদ্যানিকেতন। কয়েকজনের ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা স্কুলে ছাত্র-ছাত্রী দিন দিন বাড়ছে। তাদের শিক্ষার পাশাপাশি স্বাস্থ্য ও স্যানিটেশন নিয়েও কাজ করা হচ্ছে।

শীতের পোশাক বিতরণ ছাড়াও শিশুদের নিয়ে জাতীয় শিশু দিবস, ফলের মৌসুমে ফল উৎসব করা হয়েছে। ঈদের সময় তাদেরকে পোলাও মাংস খাওয়ানো হয়। ভাল কাজে সহযোগিতার জন্য সমাজের সামর্থবান সকলের প্রতি তিনি আহবান জানান।