যা ঘটেছে, সেটা আমাদের মধ্যে সীমাবদ্ধ: তামিম

দেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান আর তামিম ইকবাল একে অপরের সাথে কথা বলেন না, দুজনের সম্পর্কটা আগের মতো নেই; কোচিং প্যানেল থেকে শুরু করে টিম ম্যানেজমেন্ট এমনকি বোর্ড সভাপতি সবাই চেষ্টা করেও পারেননি দুজনের সম্পর্ক স্বাভাবিক করতে, এসবই এখন সবার জানা।

আজ রবিবার গণমাধ্যমকর্মীদের সামনে এই প্রসঙ্গ উঠতেই তামিমের জবাব, “মাঠে সবকিছুই ঠিক আছে, এর বেশি কিছুই গুরুত্বপূর্ণ না।” প্রশ্ন ছিল, সাকিবের সাথে সমস্যা ঠিক করে নেয়া যায় কি না! উত্তরে ওয়ানডে ক্যাপ্টেন বলেছেন, “সবই সম্ভব। যা ঘটেছে, সেটা আমাদের মধ্যে সীমাবদ্ধ। এটা নিয়ে কমেন্ট করতে চাই না।”

এদিকে দুজনের খারাপ সম্পর্কের কারণে দলের মধ্যে গ্রুপিং সৃষ্টি হবার কথা মেনে নেননি তামিম, “আমি ১৬ বছর আগেও গ্রুপিং দেখিনি, ১০ বছর আগেও না, এখনও না। শেষ ৬ মাস আমি দলের সাথে ছিলাম না, তখন কিছু হয়ে থাকলে আমি জানি না। যখন দল ভালো করে না, তখন এই কথাগুলো উঠে আসে।”

তামিম বলেন, ‘আমার কাছে মনে হয় সবচেয় গুরুত্বপূর্ণ জিনিস হলো আমি, সাকিব যখন বাংলাদেশ দলের জার্সি পড়ি, মাঠে যখন আমি নামি আমি আমার সেরাটা দেই, সে তার সেরাটা দেয়। আমি যখন অধিনায়কত্ব করি তখন যেকোনো পরামর্শ চাই। সে আমাকে পরামর্শ দেয়। আবার সে যখন অধিনায়কত্ব করে তখন তার কোনো পরামর্শের প্রয়োজন হলে আমি সেটার জন্য প্রস্তুত থাকি। এর বাইরে কিছু নেই।’

তিনি আরও বলেন, ‘আমার কাছে মনে হয় এই জিনিসগুলো যদি ঠিক থাকে… আমি একটা সংস্করণের অধিনায়ক, যখনই আমার সহায়তার প্রয়াজন হয় সে করে। আমি আপনাকে এটা নিশ্চিত করছি সে যখন অধিনায়কত্ব করে এবং আমি টেস্ট খেলি কোনো পরামর্শের প্রয়োজন হলে আমি সবসময় আছি। এটাই গুরুত্বপূর্ণ জিনিস। এর বাইরে কিছু নেই।’