শক্তিশালী একাদশ নিয়ে হায়দরাবাদের বিপক্ষে মাঠে নামছে কলকাতা, ফিরছেন লিটন?

এবার পরাজয় দিয়েই চলমান আইপিএল মিশন শুরু করে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। তবে নিজেদের পরের দুই ম্যাচ দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় নাইট রাইডার্সরা। টানা দুই জয়ে ২০১২-১৪ আইপিএল চ্যাম্পিয়নদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। আজ নামবে হ্যাটট্রিক মিশনে। আজ শুক্রবার ১৪ এপ্রিল ঘরের মাঠ ইডেন গাডেন্সে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হবে কলকাতা।

জয়ের দ্বারা অব্যাহত রাখতে আজ নিজেদের সেরা একাদশ নিয়েই মাঠে নামবে শাহরুখ খানের দলটি। প্রথম তিন ম্যাচে মোট পাঁচ জন বিদেশিকে খেলিয়েছে কেকেআর। তারা হলেন— রহমানুল্লাহ গুরবাজ, আন্দ্রে রাসেল, সুনীল নারাইন, টিম সাউদি ও লকি ফার্গুসন। দলের আরও তিন জন বিদেশি রয়েছেন। তারা হলেন ডেভিড ওয়াইজ়ে, জেসন রয় ও লিটন দাস।

তাদের মধ্যে জেসন ও লিটন পরে দলের সঙ্গে যোগ দিয়েছেন। জেসন এসেছেন সাকিব আল হাসানের পরিবর্ত হিসাবে। ওয়াইজে ইমপ্যাক্ট প্লেয়ারের তালিকায় থাকলেও এখনও মাঠে নামতে পারেননি। কলকাতাকে প্রথম তিন ম্যাচে ভুগিয়েছে ওপেনিং জুটি। তিন ম্যাচে তিনটি আলাদা জুটি নামানো হয়েছে। প্রথম ম্যাচে খেলেছিলেন গুরবাজ ও মনদীপ সিংহ। দ্বিতীয় ম্যাচে গুরবাজ ও বেঙ্কটেশ আয়ার।

তৃতীয় ম্যাচে গুরবাজের সঙ্গে ওপেন করেছেন নারায়ণ জগদীশন। কিন্তু একটি জুটিও সফল নয়। তাই হায়দরাবাদের বিপক্ষে আরও একবার ওপেনিং জুটিতে বদল হতে পারে। জেসন ও লিটনের মধ্যে এক জনকে খেলিয়ে দিতে পারে কেকেআর। উপমহাদেশের ক্রিকেটার হিসাবে লিটনের খেলার সম্ভাবনা বেশি। ওপেনিংয়ে রয় কিংবা লিটনদের সঙ্গী হতে পারেন নারায়ণ জগদীশন।

তিন নম্বর নামতে পারেন বেঙ্কটেশ আয়ার। চারে নীতিশ রানা, রিংকু সিং যে ছন্দে রয়েছেন তাতে পাঁচ নম্বরে তার খেলা নিশ্চিত। সঙ্গে থাকবেন আন্দ্রে রাসেল। অলরাউন্ডার হলেও এবারের আইপিএলে এখনও বল করতে দেখা যায়নি তাকে। ব্যাট হাতেও রান পাচ্ছেন না রাসেল। তৃতীয় বিদেশি হিসেবে দলে অবশ্যই থাকবেন সুনীল নারিন। ইডেনের পিচে স্পিন ধরছে।

তাই নারিনকে ছাড়া নামার কথা ভাববে না কলকাতা। নারিনের সঙ্গে স্পিন আক্রমণে থাকতে পারেন বরুণ চক্রবর্তী। পেস আক্রমণ সামলাতে পারেন শার্দুল ঠাকুর, লকি ফার্গুসন এবং উমেশ যাদব। ইমপ্যাক্ট ক্রিকেটার হিসেবে দলে আসতে পারেন সুয়াশ শর্মা। যদিও কেকেআর আগে বল করলে বেঙ্কটেশের জায়গায় সুয়াশকেই প্রথম একাদশে দেখা যেতে পারে।

কলকাতার সম্ভাব্য একাদশ : জেসন রয়/লিটন দাস, নারায়ন জগদীশন (উইকেটকিপার), ভেঙ্কটেশ আইয়ার, নীতিশ রানা (অধিনায়ক), আন্দ্রে রাসেল, রিংকু সিং, শার্দুল ঠাকুর, সুনীল নারিন, লকি ফার্গুসন, উমেশ যাদব, বরুণ চক্রবর্তী।